• বুধবার, ০১ মে ২০২৪, ১১:০২ পূর্বাহ্ন |

বিবির অর্থ হ্যাকিংয়ে সরকারি দলের লোকজন: বিএনপি

রিজভীসিসি নিউজ: ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউ ইয়র্কে বাংলাদেশ ব্যাংকের (বিবির) অ্যাকাউন্ট থেকে ১০ কোটি মার্কিন ডলার লোপাটের ঘটনায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এবং  বাংলাদেশ ব্যাংকের গভর্নর আতিউর রহমানের পদত্যাগ দাবি করেছে বিএনপি।

শুক্রবার বিকেলে নয়া পল্টনে বিএনপির কার্যালয়ে দলটির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এই দাবি জানান।

তিনি বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে নজিরবিহীভাবে প্রায় ৮০০ কোটি টাকা হ্যাকিংয়ের ঘটনায় সরকারি দলের লোকজন দায়ী বলে মন্তব্য করেন।

রিজভী বলেন, বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ ফান্ড থেকে রিজাভের এ পর্যন্ত সরকার কর্তৃক স্বীকৃত দশ কোটি দশ লাখ মার্কিন ডলার লোপাট বা চুরি হয়ে গেছে। ইতিহাসের সবচেয়ে বড় ন্যক্কারজনক জালিয়াতির ঘটনা এটি। এই টাকা চুরিতে বর্তমান বাংলাদেশ সরকারের প্রভাবশালী মহল ও সংঘবদ্ধ চক্র জড়িত বলে বাংলাদেশ ব্যাংক স্বীকার করেছে। সরকারের লোক জড়িত ছাড়া এতবড় জালিয়াতির ঘটনা কোনোভাবেই সম্ভব নয় বলে দেশবাসী বিশ্বাস করে। আশ্চর্য হলেও সত্য যে,  বাংলাদেশ ব্যাংকের টাকা এখন উড়ছে ফিলিপাইনের জুয়ার আসরে।

তিনি বলেন, সম্প্রতি যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কে থাকা বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের দশ কোটি দশ লাখ মার্কিন ডলার চুরি করা হয়। বাংলাদেশ ব্যাংকের দাবি-হ্যাক করে এই অর্থ সরিয়ে নেয়া হয়েছে। বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা জানিয়েছেন-যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কে রড়্গিত বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের বিশাল অংকের অর্থ দেশের বাইরে থেকে অজ্ঞাতনামা হ্যাকাররা চলতি বছরের ফেব্রুয়ারি মাসে হ্যাক করে। কিন্তু যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক বলছে-তাদের এখান থেকে হ্যাকিং হয়েছে এর কোনো প্রমাণ নেই। তারা এর দায় পুরোপুরিভাবে বাংলাদেশের ওপরই চাপিয়েছে।

তিনি বলেন, কয়েক মাস পূর্বে দেশের আর্থিক খাতে এতবড় জালিয়াতির ঘটনা ঘটলেও সম্প্রতি বাংলাদেশ ব্যাংক থেকে ৮০০ কোটি টাকা উধাও হয়ে যাওয়ার খবর পত্র পত্রিকায় প্রকাশ হলে দেশজুড়ে তোলপাড় শুরু হয়। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ও বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে এ বিষয়টি প্রথমে অস্বীকার করে লুকোচুরি শুরু করে। পরে ঘটনার সত্যতা এবং পত্র পত্রিকার আলোচনা-সমালোচনায় তারা বিষয়টি স্বীকার করে নড়েচড়ে বসেন।

তার দাবি, জালিয়াতির এতবড় ঘটনায় বাংলাদেশ সরকারের প্রভাবশালী মহল ও ব্যাংক কর্মকর্তারা জড়িত বলে অর্থ মন্ত্রণালয়ের শীর্ষ পর্যায় থেকে স্বীকার করাও হয়েছে।

রিজভীর অভিযোগ, বাংলাদেশ ব্যাংকের শীর্ষ পর্যায়ের কর্মকর্তাসহ নেতৃবৃন্দ যারা গত তিন বছরে সরকারি কাজের বাইরে ঠুনকো অজুহাতে সিঙ্গাপুর, ব্যাংকক, হংকং, মালেশিয়া, ফিলিপাইন, শ্রীলংকা, দুবাই ভ্রমণ করেছেন তাদের পাসপোর্ট যাচাই করে অনুসন্ধান করলেই এই আন্তর্জাতিক জালিয়াত চক্রের রাঘব বোয়ালদের সংশ্রব বেরিয়ে আসবে।

তিনি বলেন, ইতোমধ্যে কয়েকজন রাঘব বোয়াল পর্যায়ের কর্মকর্তার পাসপোর্টও জব্দ করা হয়েছে। এতো বিশাল পরিমাণ অর্থ ফেরত পাওয়া যাবে কী না তা নিয়ে গভীর সংশয় প্রকাশ করেছেন আমাদের দেশের বিশিষ্ট অর্থনীতিবিদগণ। এর আগে ইবিএল ও ডাচ বাংলা ব্যাংক থেকে ক্রেডিট কার্ডের মাধ্যমে অর্থ লোপাট হয়েছে।

এই বিএনপি নেতার দাবি, সরকার লোক দেখানো তদন্ত ও কয়েকজনকে গ্রেপ্তার করলেও কার্যকর ব্যবস্থা গ্রহণে ব্যর্থতার কারণেই ধারাবাহিকভাবে বিভিন্ন ব্যাংক থেকে অর্থ লুটপাটের ভয়াবহ চিত্র প্রকাশ পাচ্ছে।

রিজভী বলেন, বাংলাদেশ ব্যাংক থেকে সর্বশেষ বিশাল অংকের অর্থ লোপাটের ঘটনায় দেশের আর্থিক খাতে ব্যাপক ধস নামবে বলে আশংকা প্রকাশ করেছেন দেশের শীর্ষ পর্যায়ের অর্থনীতিবিদরা। দেশের অর্থনীতিকে রাবিশে পরিণত করার জন্য অর্থমন্ত্রী ও বাংলাদেশ ব্যাংক গভর্ণর দায়ী। ৮০০ কোটি টাকা হ্যাক হয়ে যাওয়ার পরও তারা এখনও দায়িত্ব পালন করছেন কোনো নৈতিক অধিকারে। আমরা অবিলম্বে অর্থমন্ত্রী এবং বাংলাদেশ ব্যাংকের গভর্ণরের পদত্যাগ দাবী করছি।

তিনি বলেন, এর আগে শেয়ার বাজার কেলেঙ্কারী, ডেসটিনি কেলেঙ্কারী, সোনালী ব্যাংকের হলমার্ক কেলেঙ্কারী, বেসিক ব্যাংক কেলেঙ্কারী, জনতা ও রূপালী ব্যাংক কেলেঙ্কারী সহ রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর হাজার হাজার কোটি টাকা লুটপাটের ফলে দেশের আর্থিক খাত আগেই ধ্বংস হয়ে গেছে। ঐসব জালিয়াতিতে সরকারের মন্ত্রী, উপদেষ্টা ও নেতৃবৃন্দসহ রাঘব বোয়ালদের নাম উঠে আসলেও তাদের বিচার না হওয়ায় লুটপাটের ঘটনা দিনকে দিন বেড়েই চলেছে। আগের হরিলুটের চমচম ও বাতাসাতে তাদের পেট ভরেনি, তাই তারা জাতির সর্বশেষ সঞ্চয়টুকুর উপরও থাবা বিস্তার করেছে। সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের লুট হওয়া ৮০০ কোটি টাকা তারই জলন্ত প্রমাণ।

রিজভী বলেন, সমস্ত ব্যাংক আজ ফোকলা হয়ে পড়েছে। এসব জাল-জোচ্চরীর ঘটনায় দেশের সাধারণ মানুষ সহ ব্যবসায়ী সমাজ আজ আতঙ্কিত হয়ে পড়েছে। মানুষ এখন আর ব্যাংকে টাকা রাখতে সাহস পাচ্ছে না। দেশে আজ ‘৭৪ এর অবস্থা রিরাজ করছে। সেসময় যেভাবে ব্যাংক লুট ও ব্যাংক ডাকাতির ঘটনা ঘটতো তা এখনো অহরহ ঘটছে। বর্তমানে দেশের আর্থিক খাত ভেঙ্গে পড়েছে। এভাবে চলতে থাকলে দেশ ধ্বংস হতে আর সময় লাগবে না। আমি বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি’র পক্ষ থেকে অর্থ জালিয়াতির বিভিন্ন ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করছি এবং অবিলম্বে বাংলাদেশ ব্যাংক সহ সকল ব্যাংক লুটপাটকারীদের চিহ্নিত করে বিচারের জোর দাবি জানাচ্ছি।

রিজভী বলেন, নিরাপত্তার অজুহাতে বাংলাদেশ থেকে কার্গো বিমানে মালামাল পরিবহনে নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাজ্য। এর ফলে দেশের গার্মেন্টস শিল্প বিপর্যয়ের মুখে পড়বে বলে আশংকা প্রকাশ করেছে গার্মেন্টস মালিকদের সংগঠন বিজিএমইএ সহ বিশেষজ্ঞরা। ৬০শতাংশের বেশি পণ্য রপ্তানি হয় ইউরোপীয় ইউনিয়নে। এর মধ্যে সবচেয়ে প্রভাব বিস্তারকারী দেশ যুক্তরাজ্য। স্বাভাবিক কারণেই যুক্তরাজ্যে পণ্য পরিবহনের নিষেধাজ্ঞায় আতঙ্কিত হয়ে পড়েছেন রপ্তানিকারক তথা ব্যবসায়ীরা।

তিনি বলেন, এ অবস্থা চলতে থাকলে রপ্তানিতে অশনি সংকেত দেখা দিবে এবং অনিশ্চয়তার মুখে পড়বে দেশের গার্মেন্টসসহ রপ্তানি খাত। দেশ বঞ্চিত হয়ে পড়বে গার্মেন্টস খাত থেকে প্রাপ্ত বিপুল অংকের বৈদেশিক মুদ্রা অর্জন থেকে। এদিকে ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে চিঠি দিয়েছেন-বিমান বন্দরের নিরাপত্তা ব্যবস্থা জোরদার না করলে যুক্তরাজ্যে নিষেধাজ্ঞায় পড়তে পারে বাংলাদেশি যাত্রীবাহী ফ্লাইটগুলোও। এর আগে বাংলাদেশ থেকে কার্গো বিমানে মালামাল পরিবহনে অস্ট্রেলিয়া নিষেধাজ্ঞা দিয়েছে। যুক্তরাষ্ট্র বাংলাদেশের জিএসপি সুবিধা বাতিল করেছে।

রিজভী বলেন, মূলত ভয়াবহ এক অবরোধের মধ্যে পড়তে যাচ্ছে বাংলাদেশ। এর মূল কারণ দেশে গণতন্ত্রহীনতা, জবাবদিহীতার অভাব। এ কারণে দেশের অর্থনৈতিক সেক্টরে চলছে ‘জোর যার মুল্লুক তার’ মতো অরাজক পরিস্থিতি। সকল দলের অংশগ্রহণে একটি সুষ্ঠু ও অবাধ নির্বাচনের মাধ্যমে জনগণের সরকার প্রতিষ্ঠা করে ঐক্যবদ্ধভাবে লুটপাটের অর্থনীতি মোকাবেলা করে দেশকে এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব বলে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি দৃঢ়ভাবে বিশ্বাস করে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ